Online Job For Student In Bangladesh ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইন জব


Online Job এই নিয়ে অনেকের মনে অনেক ধরনের জল্পনা-কল্পনা রয়েছে যার ফলে অনেক ছাত্র-ছাত্রী চেষ্টা করছে অনলাইনের মাধ্যমে অর্থ উপার্জন করতে এবং সুন্দর একটি হাই-ডিমান্ড চাকরি করার জন্য। Online Job যদি-ও বাংলাদেশের জন্য একটি নতুন শব্দ উন্নত দেশগুলোতে এই চাকরি অনেক আগে থেকেই প্রচলিত আছে। বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের জন্য হাই ডিমান্ড এর কিছু অনলাইন চাকরি নিয়ে আলোচনা করব। কিভাবে অনলাইনে চাকরি গুলো পাবে এই বিষয় নিয়ে বিস্তারিত সকল তথ্য জানাব। একইসাথে এই চাকরি গুলোর ভবিষ্যৎ কি এই নিয়ে সকল তথ্য দিব। শুরু করার আগে বলে নিতে চাই ছাত্র-ছাত্রী বন্ধুরা তুমরা অবশ্যই নিজের পড়াশুনার পাশাপাশি এগুলো করার চেষ্টা করবে।




1. Call Senter Work





অনলাইন কল সেন্টার জব উন্নত দেশগুলো ছাত্র-ছাত্রীদের মধ্যে খুব জনপ্রিয় একটি কাজ। যদিও বাংলাদেশ এর ভাল একটি প্রভাব সৃষ্টি হচ্ছে। এখন ছোট-বড় কোম্পানীগুলো তাদের সার্ভিস সম্পর্কিত সকল সমস্যা নিয়ে আলোচনা করার জন্য কল সেন্টার তৈরি করে। কিন্তু অনলাইন নির্ভর কোম্পানীগুলো তাদের কল সার্ভিস সেন্টার তৈরি করতে সমস্যার সম্মুখীন হলে শুরু হয় Home Call Senter Work এবং এর ফলে ঘরে বসে এই চাকরি করা যায়৷ বর্তমানে বাংলাদেশ অনলাইন নির্ভর অনেকগুলো কম্পানি তৈরি হচ্ছে এর ফলে এই কাজের জন্য মানুষ প্রয়োজন হচ্ছে এবং অধিকাংশ ছাত্র-ছাত্রীরা এই কাজে সুযোগ পাচ্ছেন।




2. Home Data Entry





হুম ডাটা এন্টি অনেক আগে থেকেই আমাদের দেশে প্রচলিত একটি কাজ। বর্তমানে বাংলাদেশে ছোট বড় সকল কোম্পানির অনলাইনের মধ্যে নিজেদের স্টোর খুলছে। তাদের পণ্য বা সেবার সকল তথ্য অনলাইনের মধ্যে প্রকাশ করে রেখেছে। এই কাজ করার জন্য ডাটা এন্টি যারা করে তাদের দরকার। বর্তমানে ডাটা এন্ট্রি কাজের প্রচুর চাহিদা রয়েছে বাংলাদেশের।




3. Social media Manager





সোশ্যাল মিডিয়া ম্যানেজার বাংলাদেশ খুব ভাল প্রভাব সৃষ্টি করেছে। বড় বড় সেলিব্রেটিরা তাদের সোশ্যাল অ্যাকাউন্টগুলো ম্যানেজ করার জন্য লোক নিয়োগ দিয়ে থাকে। তাছাড়া বড় বড় কম্পানি এগুলোও তাদের সোশ্যাল অ্যাকাউন্ট গুলো ম্যানেজ করার জন্য লোক নিয়োগ দিয়ে থাকে। এর ফলে অনেক ছাত্র-ছাত্রীরা ঘরে বসেই সকল কাজ করে ভালো পরিমাণ টাকা আয় করতে পারে।




4. Freelancer Job





যারা অনলাইনে কাজ করতে চান তারা বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে কাজ করতে পারেন। এর ফলে কারো কাছে বাঁধা না থেকে মুক্ত ভাবে কাজ করতে পারবেন। এই কাজ করে ভাল পরিমাণ টাকা ইনকাম করা যায়। গ্রাফিক ডিজাইন, ওয়েবসাইট ডেভলপার, অ্যাপ ডেভলপার, ওয়েবসাইট ডিজাইন ইত্যাদি কাজ রয়েছে যেগুলো করতে অবশ্যই কাজ শেখতে হবে। তাছাড়া অনেক ছোট ছোট কাজ রয়েছে যেগুলো করতে অভিজ্ঞতার প্রয়োজন নেই। সচরাচর এই কাজগুলো করা হয়ে থাকে। ফ্রীলান্সিং জব খোঁজার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে এর মধ্যে জনপ্রিয় Upwork,Fiverr,99designs ইত্যাদি।

Previous Post Next Post