বিটকয়েন কী?? বিটকয়েন এর দাম?? বিটকয়েন সকল তথ্য

 


বিটকয়েন কী??

বিটকয়েন হচ্ছে বিকেন্দ্রীভূত কারেন্সি, বর্তমানে আমাদের পৃথিবীতে অনেকগুলো কারেন্সি রয়েছে যেমন ডলার, টাকা, রুপি ইত্যাদি। ডলার, টাকা, রুপি এই সকল কারেন্সিগুলোর মান দেশের সরকার এবং কেন্দ্রীয় ব্যাংক থেকে নির্ধারণ করা হয়। এইসকল কারেন্সিগুলো কেন্দ্রীভূত যার ফলে এগুলোর মান সরাসরি জনগণ নির্ধারণ করে না। এরজন্যে বিটকয়েন তৈরি করা হয়েছে বিটকয়েন অ্যাক্টিভ বিকেন্দ্রীভূত কারেন্সি। বিটকয়েন এর মান কোন নির্দিষ্ট জনগোষ্ঠীর উপরে নির্ভর করবে না বিটকয়েনের মান নির্ভর করবে যে সকল মানুষের ওয়ালেটে বিটকয়েন রয়েছে তাদের ক্রয় বিক্রয়ের উপর।

বিটকয়েন ওয়ালেট কি??

বিটকয়েন ওয়ালেট আমাদের সাধারন ওয়ালেট থেকে কোনো অংশে ভিন্ন না। আমারা আমাদের সাধারন ওয়ালেট এর মধ্যে টাকা ,ডলার অথবা রুপি রেখে থাকি। ঠিক একইভাবে বিটকয়েন ওয়ালেট এর মধ্যে আমরা বিটকয়েন গুলো জমা রেখে থাকি। তবে যেহেতু বিটকয়েন ডিজিটাল কারেন্সি তাই আমরা বিটকয়েন ডিজিটাল ওয়ালেট এ রাখা লাগে ডিজিটাল ওয়ালেট এর সংজ্ঞা দিতে গেলে আপনাদের বোঝার স্বার্থে বিকাশ এবং পেটিএম এভাবে আমরা মোবাইল এর মাধ্যমে ম্যানেজ করে থাকি ঠিক একইভাবে বিটকয়েন ওয়ালেট ম্যানেজ হয়ে থাকে। বাইনান্স, কয়েনবেস এইসকল ই ওয়ালেট এর মাধ্যমে আমরা খুব সহজে বিটকয়েন জমা রাখতে পারব।

বিটকয়েন একাউন্ট কিভাবে খুলব??

বিটকয়েন একাউন্ট খোলার জন্য আপনারা বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করতে পারেন। আপনারা চাইলে বিটকয়েন এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে বিটকয়েন একাউন্ট খুলতে পারেন। তবে লেনদেনের সুবিধার জন্য আপনারা চাইলে বাইনান্স অথবা কয়েনবেইস এর মাধ্যমে খুব সহজেই বিটকয়েন ওয়ালেট খুলে নিতে পারেন। পার্সোনালি আমি সাজেস্ট করবো বাইনান্স এর মধ্যে একাউন্ট ক্রিয়েট করার মাধ্যমে বিটকয়েন সহ প্রায় সকল কয়েনের একাউন্ট ক্রিয়েট করে ফেলুন। বাইনান্স এর মধ্যে যদি আপনি অ্যাকাউন্ট তৈরি করুন তাহলে খুব সহজে কয়েন এক্সচেঞ্জ, কয়েন উত্তোলন করতে পারবেন খুব সহজে। তাছাড়া এক্সচেঞ্জ এর মধ্যে আপনি স্ট্রাইকিং করে আয় করতে পারবেন। 

বিটকয়েনের দাম কত??

বিটকয়েনের দাম সব সময় এক রকম থাকে না কখনো কখনো বিটকয়েনের দাম অনেক বৃদ্ধি পায় আবার কখনও কখনও বিটকয়েনের দাম অনেক কমে যায়। বিটকয়েনের দাম বৃদ্ধি পাওয়া এবং কমে যাওয়া সম্পূর্ণ নির্ভর করে বিটকয়েনের চাহিদার উপর যখন এর চাহিদা বৃদ্ধি পায় তখন দাম বৃদ্ধি পাই আবার যখন চাহিদা কমে যায় তখন দাম কমে যায়। বর্তমানে বিটকয়েনের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে তাই সময়ের সাথে সাথে বিটকয়েনের দাম বৃদ্ধি পাচ্ছে। আজকে বিটকয়েনের দাম - ৩৯১৫৩১৯.৬৯ বাংলাদেশি টাকা

বিটকয়েন কি বাংলাদেশে বৈধ??

বিটকয়েনের লেনদেন করা বাংলাদেশের সম্পূর্ণ নিষিদ্ধ নয়। বিটকয়েন অথবা ক্রিপ্টোকারেন্সি কোন প্রতিষ্ঠান কেন্দ্রিক নিয়ন্ত্রণ করা হয় না বিধায় এগুলো নিয়ন্ত্রণ করা বাংলাদেশ ব্যাংকের পক্ষে সম্ভব না। তবে যদি বিটকয়েন ব্যবহার করে কোন বাংলাদেশী নাগরিক প্রতারিত, মানি লন্ডারিং, সন্ত্রাস মূলক কাজকর্ম করে থাকে তাহলে অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ। তাই বিটকয়েন অথবা ক্রিপ্টোকারেন্সি থেকে দূরে থাকার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে নিষেধাজ্ঞা দেওয়া আছে। বিটকয়েন সহ অন্য সকল ক্রিপ্টোকারেন্সি বাংলাদেশের মার্কেটে কোন দাম তৈরি করে না। সহজ ভাষায় বলতে গেলে আপনি টাকা দিয়ে যে কোন দোকান থেকে যেকোন জিনিস কিনতে পারবেন, যদিও ক্রিপ্টোকারেন্সি অথবা বিটকয়েন একই কনসেপ্টে তৈরি তবুও বাংলাদেশ থেকে আপনি কোন কিছু ক্রয় বিক্রয় করতে পারবেননা বিটকয়েন ব্যবহার করে তা সম্পূর্ণ অনুমোদনহীন। ইদানীং বিটকয়েন নিয়ে আনেক গুলো সমস্যা সৃষ্টি হচ্ছে তাই সতর্কত
 অবলম্বন করুন। 

*

Post a Comment (0)
Previous Post Next Post