ইউটিউব চ্যানেল থেকে কিভাবে ইনকাম করে ?? ইউটিউব চ্যানেল সম্পর্কে সকল তথ্য

 ইউটিউব পৃথিবীর সবচেয়ে বড় কনটেন্ট ক্রিয়েটর প্ল্যাটফর্ম যার মাধ্যমে আপনি একজন কনটেন্ট ক্রিয়েটর হিসেবে কনটেন্ট তৈরি করে বিপুল পরিমাণ অর্থ ইনকাম করতে পারবেন। ২০০৫ সালে যাত্রা শুরু করে ইউটিউব কোম্পানি বর্তমানে গুগলের আওতাধীন রয়েছে। আজকের আলোচনার বিষয় কিভাবে ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করবেন এবং ইউটিউব সম্পর্কিত খুঁটিনাটি তথ্য

ইউটিউব থেকে ইনকাম করা খুবই সহজ একটি কাজ কিন্তু অবশ্যই আপনাকে ইউটিউব সম্পর্কে খুঁটিনাটি সকল তথ্য জানতে হবে। আপনি যদি ভাল মানের ভিডিও ক্রিয়েটর হয়ে থাকেন তাহলে ইউটিউব আপনার জন্য সবচেয়ে ভালো প্ল্যাটফর্ম। ইউটিউব থেকে আপনি আপনার কাজের বিনিময়ে সবচেয়ে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। আজকের আর্টিকেলটি আপনাকে খুব সাহায্য করবেন এই সকল খুঁটিনাটি বিষয়গুলো জানার জন্য।

ইউটিউব চ্যানেল থেকে কিভাবে ইনকাম করে

১. ইউটিউব এর বিজ্ঞাপন

ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করার জন্য ইউটিউব এর অফিসিয়াল উপায় হচ্ছে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন। আপনি যখন আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও আপলোড করার শুরু করবেন তখন ইউটিউব থেকে আপনাকে কিছু ক্রাইটেরিয়া দিবে যেগুলো আপনাকে সম্পূর্ণ করতে হবে। এই সকল ক্রাইটেরিয়া সম্পর্কে পরে আলোচনা করা হবে। আপনি যখন ইউটিউব থেকে মনিটাইজেশন পেয়ে যাবেন তখন আপনার ইউটিউব চ্যানেলের থাকা ভিডিও গুলোর মধ্যে ইউটিউব বিজ্ঞাপন দেখানো শুরু করবে। আপনার ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখানোর জন্য ইউটিউব সর্বমোট কত টাকা আয় করেছে তার ৪৫% রেখে দিবে এবং বাকি ৬৫% আপনাকে ইউটিউব দিয়ে দিবে। বিজ্ঞাপনের মাধ্যমে ইউটিউব তাদের কনটেন্ট ক্রিয়েটর দের সাথে রেভিনিউ শেয়ার করে থাকে। তাছাড়াও ইউটিউব এর একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন ব্যবস্থা রয়েছে। আপনার ইউটিউব চ্যানেলের ভিউয়ার যদি প্রিমিয়াম সাবস্ক্রিপশন ব্যবহার করে থাকেন তাহলে ইউটিউব তার ওয়াচ টাইম অনুযায়ী আপনার সাথে রেভিনিউ শেয়ার করবে।

২. অ্যাফিলিয়েট প্রোগ্রাম

ইউটিউব থেকে ইনকাম করার জন্য অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে অ্যাফিলিয়েট প্রোগ্রাম থেকে ইনকাম করা। পৃথিবীর সকল জনপ্রিয় ইউটিউবার তাদের ইউটিউব চ্যানেলের ভিডিওর দেস্ক্রিপশন অথবা প্রথম কমেন্টের মধ্যে তাদের অ্যাফিলিয়েট লিংক ব্যবহার করে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করে থাকে। যদিও বাংলাদেশের মতো দেশগুলোর মতে এর প্রচলন খুব একটা দেখা যায় না। ইউটিউবাররা ভিডিও করার সময় যেসকল ডিএসএলআর ক্যামেরা, তাদের সেটআপ, মোবাইল ফোন অথবা তারা টেস্ট করেছে এই সকল পণ্য গুলোর বিশেষ করে প্রমোশন করে থাকে। এবং এর ফলে ওরা বিপুল পরিমাণ অর্থ ইনকাম করতে পারেন।

৩. পেইড প্রমোশন

নামি-দামি সকল কোম্পানি বর্তমানে ইউটিউব এর কনটেন্ট ক্রিয়েটর দিয়ে তাদের প্রোডাক্ট বা পণ্যগুলোর প্রমোশন করিয়েন থাকে। তারা এই সকল প্রমোশন করানোর জন্য ইউটিউবের চ্যানেল এবং ইউটিউবে ক্রিয়েটর অনুযায়ী ভালো পরিমাণ টাকা দিয়ে থাকে। বিশেষ করে ইলেকট্রনিক ডিভাইস, মোবাইল ফোন, ইন্সুরেন্স, প্রপার্টিজ ইত্যাদি কোম্পানিগুলো প্রমোশন করিয়ে থাকে। আপনি হয়তো বা দেখেছেন অনেক ইউটিউবাররা তাদের ভিডিওর মধ্যে বিভিন্ন কোম্পানির পণ্য অথবা সার্ভিস নিয়ে কথা বলে থাকে এই বিষয়টিকে প্রমোশন বলা হয়ে থাকে।

৪. মেম্বারশিপ মডেল

মেম্বারশিপ মডেল এর মাধ্যমে একজন ভিউয়ার তার পছন্দের ইউটিউবার এর এক্সক্লুসিভ কন্টাক্ট দেখতে পারে এবং তাদের তাদেরকে বিভিন্ন ধরনের ইমোজি দেওয়া হয়। মেম্বারশিপ মডেমের মাধ্যমে ইউটিউব তাদের কনটেন্ট ক্রিয়েটর দের ৭০% রেভিনিউ দিয়ে থাকে। এর মাধ্যমে মেম্বাররা তাদের পছন্দের ক্রিয়েটর দের সাপোর্ট দিয়ে থাকে।

৫. ডোনেশন

এই ফিচার এর মাধ্যমে ইউটিউব কনটেন্ট ক্রিয়েটর দের ডোনেশন এবং বিভিন্ন ধরনের স্টিকার দিয়ে সাপোর্ট করে থাকে। এর থেকে কনটেন্ট ক্রিকেটাররা ভালো পরিমাণ টাকা ইনকাম করে থাকে। 

তাছাড়াও ইউটিউব এর মধ্যে মার্চেন্ট গণ তাদের বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করতে পারে ইউটিউব এর মাধ্যমে। উপরে উল্লেখিত বিষয়গুলো মাধ্যমে ইউটিউব থেকে আপনি প্রচুর পরিমাণ অর্থ ইনকাম করতে পারবেন যদি আপনি একজন ভাল মানের ভিডিও ক্রিয়েটর হয়ে থাকেন।

*

Post a Comment (0)
Previous Post Next Post