লিনাক্স বনাম উইন্ডোজ | লিনাক্স ও উইন্ডোজ এর পার্থক্য




যারা নতুন ল্যাপটপ অথবা পিসি কিনতে চাচ্ছেন তারা চিন্তা করে থাকেন কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন। অনেক সময় সঠিক তথ্য না জানার কারনে ভুল অপারেটিং সিস্টেম কিনে বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে পরতে হয়। অনেকে ভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম মনেহয় সবচেয়ে সেরা আবার অনেকে বলে থকেন লিনাক্স অপারেটিং সিস্টেম সেরা কিন্তু প্রকৃতপক্ষে এই অপারেটিং সিস্টেম গুলো যার যার ফিল্ড এর মধ্যে লিজেন্ড। তাই লিনাক্স ও উইন্ডোজ এর পার্থক্য নিয়ে অনেক গুলো বিস্তারিত তথ্য জানার জন্য সম্পূর্ণ পড়ুন।




গেমিং ল্যাপটপ, পিসি অপারেটিং সিস্টেম





যারা গেইম খেলতে ভালোবসেন তারা কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন এই নিয়ে নিশ্চিত হওয়ার জন্য কিছু টিপস। লিনাক্স অপারেটিং সিস্টেম যদিও একটি ওপেনসোর্স ফ্রী অপারেটিং সিস্টেম কিন্তু লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করা অনেকটা কষ্টসাধ্য অপরদিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা অনেক সহজ তাই এর ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি। তাই ছোট বড় যতগুলো গেইম তৈরি করা হয় এগুলো উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর উপরে তৈরি করা হয়। তার মানে এই না যে লিনাক্স অপারেটিং সিস্টেম এর উপরে গেইম তৈরি করা হয় না। ছোট ছোট কিছু গেইম লিনাক্স অপারেটিং সিস্টেম এর উপরে তৈরি করা হয়েছে। তাই যারা গেমিং ল্যাপটপ অথবা পিসি কিনতে চান তারা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন। বড় বড় গেমাররা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে গেম খেলা থাকেন। যারা গেম খেলতে ভালোবাসেন তারা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন কিন্তু আপনি যদি মনের ভাললাগার জন্য গেইম খেলতে চান তাহলে লিনাক্স খারাপ না।




লিনাক্স বনাম উইন্ডোজ সিকিউরিটি মডেল





লিনাক্স এর সঙ্গে উইন্ডোজের সিকিউরিটির তুলনা হয় না। পৃথিবীর মধ্যে সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ৷ উইন্ডোজ এত জনপ্রিয় হওয়ার জন্য এর ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি এবং এটি ব্যবহার করা অনেক সহজ। যেহেতু উইন্ডোজ ব্যবহার করা অনেক সহজ সেহেতু সাধারণ মানুষের প্রথম পছন্দ হয়ে থাকে এটি। এই কারণে স্ক্যামান্দের টার্গেট উইন্ডোজ। তাই তারা বিভিন্ন ধরনের ভাইরাস তৈরি করে এই অপারেটিং সিস্টেম এর জন্য। যেহেতু এই অপারেটিং সিস্টেম এর ব্যবহারকারীদের এডভান্স লেভেলের জ্ঞান নাই তাই তারা এই সকল ভাইরাস নিজের অজান্তেই ডাওনলোড করে রেখে দেন। অপরদিকে লিনাক্স এডভান্স লেভেলের অপারেটিং সিস্টেম এর ব্যবহারকারীরা এই ধরনের ভাইরাস সম্পর্কে অবগত তাই তারা ডাওনলোড করে না এবং ডাওনলোড হলে বুঝতে পারেন। এই কারনে লিনাক্স এর জন্য ভাইরাস তৈরি করা হয় না। তাই বলা যায় যারা সিকিউরিটি নিয়ে চিন্তার মধ্যে রযেছেন তারা লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন একদম নিশ্চিত হয়ে।




লিনাক্স ও উইন্ডোজ কাস্টমাইজেশন





লিনাক্স একটি ওপেনসোর্স ফ্রী অপারেটিং সিস্টেম। যখন উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর আওতাধীন সকল কম্পিউটার এবং ল্যাপটপ পরিচালনা হচ্ছিল ঠিক তখন এমন একটি অপারেটিং সিস্টেম তৈরির কথা ভাবে যার যেমন ইচ্ছে ঠিক তেমন ভাবে ব্যবহার করতে পারবে। এই ভাবনার পূর্ণরূপ বর্তমানের লিনাক্স অপারেটিং সিস্টেম। লিনাক্স এমন একটি অপারেটিং সিস্টেম এর মালিকানাধীন ব্যক্তি নিজের ইচ্ছে মত কাস্টমাইজ করে ব্যবহার করতে পারবেন। অপরদিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এখন কিছুটা কাস্টমাইজ করা যায় তবে লিনাক্স এর মত নয়। তাই আপনি যদি নিজের একটি অপারেটিং সিস্টেম চান তাহলে লিনাক্স একটি ভাল উপায়।




লিনাক্স ও উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর দাম





লিনাক্স অপারেটিং সিস্টেম একটি ওপেনসোর্স ফ্রী অপারেটিং সিস্টেম। এই অপারেটিং সিস্টেম ব্যবহার করতে কোনো টাকা খরচ করতে হয় না। এই অপারেটিং সিস্টেম সকলের জন্য উন্মুক্ত যার ইচ্ছে হয় সেই তার কম্পিউটার এবং ল্যাপটপ এর মধ্যে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন। লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে কোনো লাইসেন্স দরকার হয় না। অপরদিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে ভাল পরিমান টাকা খরচ করতে হয়। কিছু অসাধু উপায় ব্যবহার করে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যার কিন্তু লাইসেন্স না থাকলে যেকোনো সময় অপারেটিং সিস্টেম ক্রাশ করতে পারে। তাই যারা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তারা ভাল পরিমান টাকা খরচ করতে হয়।




লিনাক্স বনাম উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর শেষ কথা





যারা নতুন নতুন পিসি অথবা কম্পিউটার কিনছেন তারা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন। উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা অনেক সহজ। উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর ১০ ভার্সন চালানো অনেকটা মোবাইল চালানোর মত। তবে যাদের ইন্টারনেট সম্পর্কে জানার অনেক ইচ্ছে বা যারা ইন্টারনেট ব্রাউজ করতে ভালোবাসেন তারা লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন। এই অপারেটিং সিস্টেম দুটি লিজেন্ড অপারেটিং সিস্টেম। যার যার ফিল্ড এর মধ্যে এই দুটিই বেস্ট।





Previous Post Next Post