ব্লগ সাইট খোলার নিয়ম | কিভাবে ব্লগিং শুরু করবেন সকল তথ্য


ব্লগ ওয়েবসাইট খোলার নিয়ম নিয়ে চিন্তা করছেন কিন্তু সঠিক তথ্যের অভাবে বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে পরতে হচ্ছে তাহলে এই পোস্ট আপনার জন্য। ব্লগ ওয়েবসাইট ইন্টারনেটের শুরুর দিকেই অনেক জনপ্রিয় হয়ে উঠে এবং এখনো এর জনপ্রিয়তা অনেক। ইন্টারনেট এর তথ্য ভান্ডর সমৃদ্ধ হওয়ার পিছনে ব্লগ ওয়েবসাইট এর অনেক অবদান রয়েছে। ব্লগ ওয়েবসাইট এর মধ্যে মানুষ তাদের অভিজ্ঞতা ইন্টারনেট এর মধ্যে উন্মুক্ত করে দিয়ে থাকে। ব্লগ তৈরি করার জন্য চাইলে পার্সোনাল ভাবে ওয়েবসাইট তৈরি করা যায় তাছাড়া অনেক প্ল্যাটফর্ম রয়েছে যেগুলো ব্যবহার করে ব্লগ ওয়েবসাইট তৈরি করা যায় খুব সহজে। এখানে জানতে পারবেন কিভাবে ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন, ব্লগে পোস্ট করার নিয়ম, বাংলা ওয়েবসাইট থেকে আয় ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য।




ব্লগ ওয়েবসাইট তৈরির প্লাটফর্ম





ইন্টারনেটে বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে এর মধ্যে ব্লগ একধরনের ওয়েবসাইট। ব্লগ তৈরি করার জন্য আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে অথবা অন্য কোন প্ল্যাটফর্ম ওয়েব এর মাধ্যমে ব্লগ ওয়েবসাইট তৈরি করতে হবে। ইন্টারনেট বিভিন্ন ধরনের ব্লগ তৈরি করার প্ল্যাটফর্ম দেখা যায় যেমনঃঃ ব্লগার, ওয়াডপ্রেস, ওইক্স, জুমলা, মিডিয়াম, উইব্লি, থাম্বেলার ইত্যাদি। এই সকল প্ল্যাটফর্ম গুলোর মধ্যে সবচেয়ে ভালো ব্লগার এবং ওয়ার্ডপ্রেস। ব্লগার এবং ওয়াডপ্রেস এর মধ্যে সবচেয়ে সহজে ওয়েবসাইট তৈরি করা যায়। ব্লগার গুগলের একটি প্রডাক্ট এবং এটি ব্যবহার করার জন্য কোন টাকা খরচ করতে হয় না অপরদিকে ওয়ার্ডপ্রেস একটি ওয়েবসাইট ম্যানেজমেন্ট সিস্টেম এর জন্য হোস্টিং এর প্রয়োজন হয় যা আপনার কিনতে হবে।




ফ্রি ব্লগ ওয়েবসাইট খোলার নিয়ম





যারা ফ্রি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে চান তারা গুগলের প্রডাক্ট ব্লগার ব্যবহার করতে পারেন। ব্লগার এর মাধ্যমে চমৎকার একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ব্লগার হোস্টিং ফ্রী এবং একটি সাবডোমেন ফ্রী দিয়ে থাকে কিন্তু এর মধ্যে যদি আপনি নিজের ডোমেইন যুক্ত করতে চান তা কিনতে হবে। ব্লগার এর মধ্যে ওয়েবসাইট তৈরি করা অনেক সহজ অল্প কিছু স্টেপ ফলো করার মাধ্যমে ব্লগার এর মধ্যে ওয়েবসাইট তৈরি করতে পারেন। তাহলে দেখেননি কিভাবে ব্লগার এর মধ্যে ফ্রি ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন।




  • গুগলে গিয়ে সার্চ করুন Blogger লিখে সার্চ করুন।
  • blogger.com এর মধ্যে গিয়ে মেইল সিলেক্ট করে আপনার নাম দিয়ে রেজিষ্ট্রেশন করে ফেলুন।
  • রেজিষ্ট্রেশন হওয়ার পরে আপনার সামনে লিখা আসবে create new blog এর মধ্যে ক্লিক করুন।
  • এখন আপনার ওয়েব সাইটের টাইটেল, এড্রেস লিখুন এবং একটি থিম সিলেক্ট করে create blog এর মধ্যে ক্লিক করুন।
  • সবকিছু ঠিক থাকলে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি হয়ে যাবে এবং সুন্দর একটি ইন্টারফেস দেখাবে যার মাধ্যমে সম্পূর্ণ ওয়েবসাইট কন্ট্রোল করতে পারবেন।




ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ ওয়েবসাইট তৈরি





ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ ওয়েবসাইট তৈরি করা অনেক সহজ যদিও এর সাহায্যে বর্তমানে অনেক বড় বড় ওয়েবসাইট তৈরি করা হয়। ওয়ার্ডপ্রেস একটি ওপেনসোর্স ওয়েবসাইট তৈরি করার প্ল্যাটফর্ম। এটি ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ডোমেইন এবং হোস্টিং দরকার। ডোমেইন এবং হোস্টিং ক্রয় করার পরে আপনার ডোমেইন এর নেমসার্ভর পরিবর্তন করে হোস্টিং এর সঙ্গে যুক্ত করুন। যুক্ত হওয়ার পরে হোস্টিং এর কন্ট্রোল প্যানেল এর মধ্যে চলে যান গিয়ে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন যেভাবে




  • Softaculous Apps Installer এর মধ্যে চলে যান।
  • ভিতরে wordpress পারবেন এবং এর মধ্যে ক্লিক করুন।
  • Wardpress এর মধ্যে যাওয়ার পর ইন্সটল এর মধ্যে ক্লিক করুন।
  • এখন ওয়ার্ডপ্রেস এর ভার্সন, https, ডোমেইন, সাইটের টাইটেল, ডেসক্রিপশন, ইউজার নেইম, পাসওয়ার্ড, ইমেইল, থিম সিলেক্ট আবারও ইমেইল দিয়ে ফর্ম ফিলাপ করুন।
  • সবকিছু দেখেনিন ঠিক থাকলে ইন্সটল এর মধ্যে ক্লিক করে ইন্সটল করে ফেলুন।
  • এডমিন পেনেল এর মধ্যে লগইন করার সকল তথ্য মেইল এর মধ্যে চলে যাবে।




ব্লগে পোস্ট করার নিয়ম





ব্লগে পোস্ট করার নিয়ম সম্পর্কে জানতে হলে অবশ্যই এসইও সম্পর্কে জানতে হবে। এসইও হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। বর্তমানে ব্লগ ওয়েবসাইট এর কমপিটিশন অনেক বৃদ্ধি পেয়েছে এর কারণ এর থেকে ভাল পরিমান অর্থ ইনকাম করা যায়। ব্লগ পোস্ট করার সময় অবশ্যই কিওয়ার্ড সম্পর্কে রিসার্চ করে নিতে হবে। দেখতে হবে মানুষ এই ধরনের তথ্য জানার জন্য কিভাবে সার্চ করে থাকে। এই কি ওয়ার্ড গুলোর উপরে কম্পিটিশন কেমন এই সম্পর্কে ধারণা নিতে হবে। এই কিওয়ার্ডগুলো বর্তমানে গুগলের মধ্যে রয়েছে কিনা এই সম্পর্কেও ধারণা নিতে হবে। ইউ আর রিচার্জ করার জন্য গুগলের প্লাটফর্ম কী-ওয়ার্ড প্লানেট ব্যবহার করতে পারেন। সবকিছু রিসার্চ করার পর আপনার ফোকাস কিওয়ার্ড এর সাথে সাথে রিলেটেড কিওয়ার্ড গুলো আপনার আর্টিকেল এর মধ্যে বিশ্লেষণ করুন। এর ফলে আপনার আর্টিকেল বিভিন্ন কিওয়ার্ড এ গুগল এর মধ্যে সামনের সারিতে রেংক করবে। এরফলে আপনার ভিজিটরের সংখ্যা অনেক গুণ বৃদ্ধি পাবে




ব্লগ থেকে কিভাবে আয় করা যায়





ব্লগ ওয়েবসাইট থেকে আয় করার প্রধান মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন দেখানো। তাছাড়া এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ব্লগ ওয়েবসাইট থেকে ইনকাম করা যায়। ব্লগ ওয়েবসাইট থেকে বিজ্ঞাপনের মাধ্যমে ইনকাম করার সবচেয়ে বিশ্বস্ত মাধ্যম গুগল এডসেন্স। গুগল এডসেন্স সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন প্রতিষ্ঠান যার মাধ্যমে মানুষ তাদের ওয়েবসাইটের মধ্যে বিজ্ঞাপন প্রকাশ করিয়ে থাকে। তবে যারা নিশ ব্লগ ওয়েবসাইট নিয়ে কাজ করে তাদের জন্য তাদের নিস রিলেটেড অ্যাফিলিয়েট প্রোগ্রাম অনেক ভালো একটি উপার্জন করার মাধ্যম হতে পারে। তাছাড়া অনেক সময় ব্লগার তাদের নিজেদের প্রডাক্ট যেমন ইবুক অথবা অনলাইন কোর্স বিক্রি করে অনেক টাকা ইনকাম করে থাকে।




ব্লগ সাইট খোলার নিয়ে সেরা উপদেশ





যারা চিন্তা করছেন ব্লগ ওয়েবসাইট খোলার জন্য তারা জীবনের প্রথম ব্লগ ওয়েবসাইটটি ব্লগার ওয়েবসাইট এর মধ্যে তৈরি করতে পারেন। চাইলে একটি ডোমেইন নিতে পারেন যার ফলে কিছু টাকা খরচ করার মাধ্যমে একটি ভালো মানের ওয়েবসাইট তৈরি করতে পারবেন ব্লগার সাইট এর মধ্যে। আপনি যদি ব্লগিং নিয়ে অনেক বেশি সিরিয়াস হয়ে থাকেন তাহলে আপনি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যবহার করে আপনার জীবনের প্রথম ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারেন। ওয়ার্ডপ্রেস এর মধ্যে কখনও না কখনও আপনাকে আপডেট হতে হবে ব্লগার থেকে। আপনার ব্লগ ওয়েবসাইটি ভালোভাবে কাস্টমাইজ ডিজাইন এবং এসইও ফ্রেন্ডলি তৈরি করার জন্য ওয়ার্ডপ্রেস বেস্ট। আপনি যখন ওয়াডপ্রেস এর মধ্যে ওয়েবসাইট তৈরি করবেন তখন ওয়েবসাইটের সকল কন্ট্রোল চলে আসবে আপনার হাতে। তা এখন আপনি চিন্তা করুন আপনার ওয়েব সাইটটি কোন প্ল্যাটফর্ম এর মধ্যে তৈরি করা ভালো হবে বলে মনে হয়।

Previous Post Next Post