অ্যান্ড্রয়েড ১১ এর চমৎকার কিছু ফিচার | এন্ড্রয়েডের নতুন ভার্শন



অন্য সকল বছরের মত এই বছর অ্যান্ড্রয়েড নিয়ে আসছে তাদের নতুন ভার্সন অ্যান্ড্রয়েড ১১ যদিও এর মধ্যে খুব বেশি নতুন ফিচার পাওয়া যাবেনা। তবে এর মধ্যে চমৎকার কিছু ফিচার পাওয়া যাবে যা হুঁশ উড়িয়ে দিবে। এই সকল ফিচার নিয়ে আলোচনা করা হবে। এই সকল ফিচার নিয়ে মানুষের আগ্রহ অনেক ছিল হয়তোবা গুগল তাই এই সকল ফিচার নিয়ে আসছে তাদের নতুন এন্ড্রয়েড ভার্সন ১১ এর মধ্যে। এখানে কিছু ফিচার রয়েছে যা নতুনভাবে কাস্টমাইজ করা হয়েছে এবং দেওয়া হয়েছে চমৎকার রুপ। অ্যান্ড্রয়েড ১১ এর চমৎকার কিছু ফিচার। 
Chat Bubbles

এটি একটি চমৎকার ফিচার অ্যান্ড্রয়েড ১১ এর মধ্যে। এর সাহায্যে ফেইসবুক মেসেঞ্জার এর মধ্যে কেউ মেসেজ দিলে যেমন গোল বাবল দেখায় ঠিক তেমন ভাবে সকল মেসেজিং অ্যাপস বাবল দেখাবে। এই আপডেটের সাথে সাথে হোয়াটস্যাপ, জিমেইল ইত্যাদি অ্যাপস এর মধ্যে মেসেজ দিলে এই বাবল দেখা যাবে।

Improve Screen Recorder

এই সুবিধাটি অ্যান্ড্রয়েড ১০ এর মধ্যে ছিল কিন্তু তখন স্কিন রেকর্ড করলেও সাউন্ড রেকর্ড করা যেত না তাই অনেকে সমস্যার মধ্যে পরতে হত। এই সমস্যার মধ্যে করার জন্য গুগল নতুন ভাবে সাউন্ড রেকর্ড সিস্টেম যুক্ত করেছে। তাছাড়া ভিডিও রেকর্ড করার পরে ইডিট করা যাবে ইচ্ছেমত।
Apps Permissions

গুগল এখন সিকিউরিটি নিয়ে অনেক চিন্তা করে তার উদাহরণ হিসেবে এরচেয়ে ভাল উদাহরণ দেওয়া যায় না। গুগলের এই আপডেট এর ফলে ইউজার ঠিক করে দিতে পারবে অ্যাপস এর পারমিশন গুলো। তাছাড়া অ্যাপসের যখন ইনফরমেশন এর দরকার হবে ঠিক তখন অ্যাপস পার্মিশন দিবে। এর ফলে ইউজারের অজান্তেই ইনফরমেশন চুরি হবে না।

Improve Dark Mode

বর্তমানে বিভিন্ন অ্যাপস তাদের ডার্ক মোড ফিচার যুক্ত করেছে। গুগলের অনেক অ্যাপস এর মধ্যে ডার্ক মোড যুক্ত করা হয়ে গিয়েছে তার ফলশ্রুতিতে গুগোল তাদের OS এর মধ্যে ডার্ক মোড যুক্ত করেছে। এই ফিচার এর চমৎকার দিক হল এর মধ্যে অটু সেটআপ দেওয়া থাকবে যার ফলে সময়ের সঙ্গে সঙ্গে মোড পরিবর্তন হবে।

NFC File Sharing 

এই ফিচার এর মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী খুব সহজে ফাইল ট্রান্সফার করতে পারবেন যা অ্যান্ড্রয়েডের মধ্যে থাকবে। এখন বিভিন্ন থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করে এই কাজটি করা হয় এর ফলে ডাটা নিরাপত্তা হীনতার মধ্যে থাকে। তাই যদি অ্যান্ড্রয়েড এই কাজটি নিজে করে তাহলে সুবিধা হবে।    

এই ফিচার গুলো ছাড়াও গুগল তাদের অ্যান্ড্রয়েড ১১ ভার্সন এর মধ্যে অনেক ফিচার যুক্ত করেছে। বর্তমানে গুগলের এন্ড্রয়েড ভার্সন ১১ বিটা ভার্সন এর মধ্যে রয়েছে কিন্তু গুগলের ফোন পিক্সেল অথবা গুগল ওয়ানভার্শন এর মোবাইল ফোন গুলো ১১ ভার্সন এর মধ্যে আপডেট করে নেওয়া যাবে।        
Previous Post Next Post