জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন | National ID Card Online Copy In Bangladesh


জাতীয় পরিচয় পত্র অনলাইন থেকে ডাওনলোড করার পদ্ধতি জানুন। যারা এখনো জাতীয় পরিচয় পত্র হাতে পায়নি তারা খুব সহজে এই পদ্ধতির মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি পেয়ে যাবেন তাছাড়া যাদের ভোটার কার্ড আছে কিন্তু অনলাইন কপি ডাওনলোড করতে পারছেন না তারা এই পদ্ধতির মাধ্যমে অনলাইন কপি ডাওনলোড করতে পারবেন। বর্তমান সময়ে জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত সকল তথ অনলাইনে পাওয়া যায়। যেসকল ভোটার সরকারি ভাবে ফর্ম পূরণ করেছেন এবং ছবি তুলেছেন তারা এই পদ্ধতির মাধ্যমে ফর্ম নম্বর ব্যবহার করে জাতীয় পরিচয় পত্রের নম্বর এবং জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাওনলোড করতে পারবেন। যাদের ১৮ বছর হয়েছে শুধু মাত্র তারাই জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাওনলোড করতে পারবেন। জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাওনলোড করার জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে এই পদ্ধতি গুলোর মাধ্যমে সহজে অনলাইন কপি ডাওনলোড করা যাবে

অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্রের নম্বর
অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্রের নম্বর ডাওনলোড করতে চান তারা ভোটার নিবন্ধন ফর্ম নম্বর দিয়ে সহজে ভোটার কার্ড নম্বর জানতে পারবেন। অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র নম্বর জানার পদ্ধতি।

১. অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্রের নম্বর জানার জন্য Election Commission Bangladesh এর ওয়েবসাইট এর মধ্যে গিয়ে ফর্ম নম্বর দিন। 

২. ফর্ম নম্বর দেওয়ার পড়ে জন্ম তারিখ নম্বর দিন। 
৩. কোড নম্বর গুলো দিয়ে ভেরিফাই করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন। 

এখন আপনার ভোটার কার্ড নম্বর লাল রঙের সংখ্যা দিয়ে দেখাবে। 


জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার পদ্ধতি
জাতীয় পরিচয় পত্র ডাওনলোড করার জন্য প্রয়োজন হবে আপনার আইডি কার্ড নম্বর। এর জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে এবং খুব সহজে জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাওনলোড করতে পারবেন। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য প্রথমে বাংলাদেশ সরকার এর অফিসিয়াল ওয়েবসাইট এর মধ্যে রেজিষ্ট্রেশন করতে হবে। জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাওনলোড করতে এই পদ্ধতি গুলো অনুসরণ করুন। 

১. বাংলাদেশ সরকার কর্তৃক ওয়েবসাইট Election Commission Bangladesh এর মধ্যে গিয়ে রেজিষ্ট্রেশন করুন এর মধ্যে ক্লিক করে জাতীয় পরিচয় পত্রের নম্বর দিন।

২. নম্বর দেওয়ার পর জন্ম তারিখ দিয়ে কোডটি লিখে সাবমিট করুন।
৩. এখন আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা নির্বাচন করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।      
৪. এখন আপনার নম্বর ভেরিফাই করতে হবে। এমন একটি নম্বর ব্যবহার করুন যা আপনি ব্যবহার করেন। নম্বর সাবমিট করার পারে ভেরিফিকেশন কোড পাঠানো হবে এমএমএস এর মাধ্যমে। নম্বর ভেরিফাই করুন।
৫. সবকিছু ঠিক ভাবে করলে দেখবেন আপনার ন্যাশনাল আইডি কার্ডের তথ্য দেখাবে তখন দেখবেন একপাশে ডাওনলোড অপশন তখন ডাউনলোড এর মধ্যে ক্লিক করে জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাওনলোড করুন।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার পারে এর মাধ্যমে ব্যাংক একাউন্ট থেকে শুরু করে সকল কাজ করতে পারবেন। কোনো সমস্যা হলে যোগাযোগ করুন হেল্প সেন্টার নম্বরে ১০৫ অথবা কল করুন ০১৭০৮৫০১২৬১ এই নম্বরে।


ভোটার আইডি কার্ড এর ছবি পরিবর্তন করার পদ্ধতি

অনেক সময় জাতীয় পরিচয় পত্রের ছবি তুমার সময় ছবি সুন্দর উঠে না তাই অনেকে ছবি পরিবর্তন করতে চেষ্টা করে কিন্তু অনেক ঝামেলার জন্য ছবি পরিবর্তন করা হয়ে উঠে না। এই সমস্যার সমাধান করার একটি পদ্ধতি রয়েছে। অনলাইন এর মধ্যে ভোটার আইডি কার্ড এর ছবি পরিবর্তন করার পদ্ধতি রয়েছে কিন্তু ছবি পরিবর্তন করার আগে লগইন করে তারপর প্রোফাইলের মধ্যে গিয়ে ইডিট এর মধ্যে ক্লিক করে ফিস প্রদান করে ৩০ মিনিট পরে আবার ইডিট এর মধ্যে গিয়ে ছবি পরিবর্তন করে ফেলুন।

ভোটার আইডি কার্ডের নাম পরিবর্তন করার পদ্ধতি

জাতীয় পরিচয় পত্রের নাম পরিবর্তন করার জন্য প্রোফাইলের মধ্যে গিয়ে একাউন্ট ইডিট এর মধ্যে ক্লিক করে ফিস পেমেন্ট করে ৩০ মিনিট পরে একাউন্ট এর নাম পরিবর্তন করার জন্য আবেদন করুন। এই পদ্ধতি ব্যবহার করে অনেক সহজে ভোটার কার্ড এর নাম পরিবর্তন করা সম্ভব।

ন্যাশনাল আইডি কার্ড হারিয়ে গেলে করণীয়
অনেক সময় জাতীয় পরিচয় পত্র হারিয়ে যায় তখন বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করেও ভোটার আইডি কার্ড পাওয়া যায় না। তাই এখন জানাব কিভাবে হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ড ফিরে পাবেন। হারিয়ে যাওয়া ভোটার কার্ড এর জন্য প্রথমে জিডি করুন তারপর নির্বাচন কমিশন অফিস এর মধ্যে গিয়ে ফর্ম নিন। রকেট এর এজেন্ট এর কাছে গিয়ে একাউন্ট এর মধ্যে ৩৬৮ টাকা ট্রানস্ফার করুন তারপর। এখন ফর্ম ফিলাপ করুন ফর্ম এর মধ্যে পেমেন্ট করা TRX নম্বরটি দিয়ে ১২টার আগে জমা দিয়ে দিন। দুপুর ১টার পর অফিস থেকে জাতীয় পরিচয় পত্র দেওয়া শুরু করে।                              
Previous Post Next Post